• slide news
  • »
  • ভরদুপুরে বরিশালের আকাশে অদ্ভুত বলয় !

ভরদুপুরে বরিশালের আকাশে অদ্ভুত বলয় !

প্রকাশ : মার্চ ১৯, ২০২০, ১:২৪ অপরাহ্ণ

ভরদুপুরে বরিশালের আকাশে অদ্ভুত বলয় দেখা গেছে। সূর্যের চারপাশ ঘিরে গোলাকৃতি এই বলয় মানুষের মাঝে অজানা আতঙ্ক সৃষ্টি করেছে।

রংধনুর আকারে সৃষ্ট এই বলয় হঠাৎই কি কারণে ভরদুপুরে আকাশে উদয় হল সে নিয়ে চলছে নানা মন্তব্য। পথচারীরা রাস্তায় ভিড় করছেন এমন দৃশ্য দেখার জন্য।

কিন্তু কি এই বৃত্ত? এর ব্যাখ্যাই বা কি?

জানা যাচ্ছে, এই বিশেষ বলয়কে ‘হ্যালো’ (Hallow) নামে ডাকেন জ্যোতির্বিদরা। সাধারণত বরফের ক্রিস্টালে প্রতিফলিত হয়ে এই আলোর বলয় তৈরি হয় সূর্যের চারপাশে। এই বলয়ে থাকে নানা রকমের রঙ। সূর্য কিংবা চাঁদের চারপাশে ‘হ্যালো’ দেখা যায়। গোলাকার ‘হ্যালো’ই সবথেকে বেশি চোখে পড়ে।

উচ্চতর ট্রপোস্ফিয়ারে এই বলয় তৈরি হয়। বরফের গায়ে ধাক্কা খেয়ে আলো রামধনুর রঙে ভেঙে যায়। আলোগুলি এক এক দিকে ছড়িয়ে পড়ে। তবে বরফ ছাড়াও জলের গায়ে প্রতিফলিত হয়েও এই বৃত্ত তৈরি হতে পারে।

বিশেষজ্ঞদের কথায়, ‘এটি একটি স্বাভাবিক প্রাকৃতিক দৃশ্য। যার নাম ‘সূর্য-বলয়’। বর্ষার ঠিক আগে বা পরে ভূপৃষ্ঠ থেকে পাঁচ-দশ কিলোমিটার উঁচুতে আকাশে যখন জমাট মেঘতৈরি হয়, তখনই এই ধরনের সূর্য-বলয় তৈরির সম্ভাবনা তৈরি হয় ৷ আসলে অনেক সময়ই মেঘে জমাট শিলার ভেতর দিয়ে আলো আসার সময় আলোর প্রতিসরণ ও বিচ্ছুরণের ফলে এই বলয় তৈরি হয়। সেই শিলার অবস্থানের জন্যই এই বলয় তৈরি হয়। এই বলয় থাকার অর্থ ভবিষ্যতে বৃষ্টি নামার সমূহ সম্ভাবনা।

 



সর্বশেষ সংবাদ
স্বরূপকাঠীতে পিপলস কেয়ার ফাউন্ডেশনের উদ্যেগে লিফলেট ও মাস্ক বিতরণ বিদেশফেরত প্রত্যেক যাত্রীকে পুলিশে হস্তান্তরে নির্দেশ ভরদুপুরে বরিশালের আকাশে অদ্ভুত বলয় ! বেঁচে থাকলে বঙ্গবন্ধুর বয়স হত ১০০ বছর সাংবাদিক নির্যাতনকারী ডিবির সেই এসআইকে বদলী অন্যায়ভাবে সাংবাদিক গ্রেফতার, প্রত্যাহার হতে পারে কুড়িগ্রামের সেই ডিসি বরগুনায় প্রধান শিক্ষকের সহযোগীতায় সহকারী শিক্ষককে মারধরের অভিযোগ পিরোজপুরের স্বরূপকাঠীর কুনিয়ারীতে জোড়পূর্বক জমি দখলে ঘরবাড়ি ভাংচুর বরগুনার পাথরঘাটার রানা ৯ বছরে ৪৮ নারীকে ধর্ষণ! ছারছীনা দরবার শরীফের তিনদিনব্যাপী বার্ষিক মাহফিল শুরু, আজ প্রথম দিন।