• slide news
  • »
  • ২০৩৩ সালে বাংলাদেশ হবে ২৪তম শক্তিশালি অর্থনীতির দেশ

২০৩৩ সালে বাংলাদেশ হবে ২৪তম শক্তিশালি অর্থনীতির দেশ

প্রকাশ : জানুয়ারি ৯, ২০১৯, ১০:৪৬ পূর্বাহ্ণ

সংবাদ প্রতিদিন#
বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় ২০৩৩ সাল নাগাদ বাংলাদেশ উঠে আসবে ২৪তম স্থানে। এবছর বাংলাদেশের অবস্থান এগিয়েছে দুই ধাপ। বর্তমান অবস্থান ৪১তম। যুক্তরাজ্য-ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রির্সাচ- সি.ই.বি.আর এর ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিল-২০১৯ শীর্ষক সমীক্ষা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

গেল ২৬ ডিসেম্বর বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকা প্রকাশ করে যুক্তরাজ্য ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রির্সাচ- সি.ই.বি.আর। সংস্থাটির ‘ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিল-২০১৯’ শীর্ষক প্রতিবেদনে ২০০৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত তথ্য পর্যালোচনা করে মূল্যায়ন করা হয়েছে ১৯৩টি দেশের বার্ষিক অবস্থান।

সি.ই.বি.আর’এর এই দশম সংস্করণে দেখা যায়, দুই ধাপ এগিয়ে বাংলাদেশ উঠে এসেছে ৪১তম স্থানে। প্রতিবেদনে বলা হয়, ২০১৮ থেকে ২০৩৩ সাল পর্যন্ত বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির হার গড়ে ৭ শতাংশ থাকতে পারে। সে হিসাবে ২০২৩ সালে ৩৬তম, ২০২৮ সালে ২৭তম আর ২০৩৩ সালে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় বাংলাদেশ উঠে আসবে ২৪তম স্থানে। বাংলাদেশের অর্থনীতির ভিত হিসেবে উল্লেখ করা হয়েছে তৈরি পোশাক শিল্প, প্রবাসীদের পাঠানো আয় আর কৃষিখাতকে।
এশিয়ার অন্যান্য দেশের উত্থানেরও আভাস দিয়েছে সংস্থাটি। ২০৩৩ সালে দক্ষিণ কোরিয়া ১০ম, ইন্দোনেশিয়া ১২, থাইল্যান্ড ২১, ফিলিপাইন ২২ ও মালয়েশিয়া উঠে আসবে ২৫তম স্থানে। এসময়ে, বিশ্বের শীর্ষ পাঁচ অর্থনীতির দেশের তালিকায় যুক্তরাষ্ট্রকে পিছনে ফেলে চীন উঠে আসবে ১ম স্থানে আর বর্তমানে ৫ম স্থানে থাকা ভারত হবে ৩য়, জাপান ৪র্থ ও জার্মানি চলে যাবে ৫ম স্থানে।

 



সর্বশেষ সংবাদ